Just another WordPress.com site

SET

ছোটবেলায় একটা গল্প শুনেছিলাম যেটা হয়তো তোমরাও শুনেছো। ব্যাপারটি হল এ রকম : “এক রাজার দুই সন্তানের কেউই লেখাপড়া করতে চাইতো না।(ঠিক আমাদের মত,তাই না!) রাজা তাদের লেখাপড়া নিয়ে ভারি দুশ্চিন্তিত ছিলেন। অনেক পন্ডিত ইতিমধ্যে নিয়োগ  পেয়েও চাকরি ছেড়ে দিয়েছেন। যাই হোক,অবশেষে অন্য এক রাজ্যের এক বিখ্যাত পন্ডিতকে তাদের লেখাপড়ার দ্বায়িত্ব অর্পণ করা হল।

তিনি অনেক কায়দা করেও তাদেরকে লেখাপড়ার প্রতি মনোযোগী করতে পারলেন না। এক দিন তাদেরকে লিচু খেতে দেয়া হল। লিচুগুলো খেয়ে প্রত্যেকে বীজগুলো এক সাইডে রেখে দিল। শিক্ষক বললেন,“আচ্ছা বলতো,তোমরা মোট কয়টা লিচু খেয়েছ?” সাথে সাথে বোন বলে উঠল, “ভাইয়া বলিস না।স্যার আমাদেরকে যোগ শিখিয়ে ফেলছেন।’’

আসলে সেট ব্যাপারটির সাথে আমরা সবাই পরিচিত। যে কোনদিন লেখাপড়া শিখেও নাই, তাকেও টাকা দাও , সেও ঠিকই এক সেট গ্লাস কিনে নিয়ে আসতে পারবে। অথচ সেট সমন্ধিত ধারণা একটু বিস্তৃত করা হলেই শিক্ষার্থীরা বলে উঠে,“বন্ধু!বলিস না,ভাইয়া আমাদেরকে সেট শিখিয়ে ফেলছেন।

পরিচয় হবে কত দিনে ?

আচ্ছা তুমি কি তোমাদের স্কুলের ক্রীড়া প্রতিযোগীতায় কখনো পুরস্কার পেয়েছ? যারা  পেয়েছ,তারা নিশ্চয় জান যে, ক্রীড়া প্রতিযোগীতায় পুরস্কার হিসেবে ৬টি গ্লাস ,কখনো কখনো ৬াট কাপ দেয়া হয়। প্রচলিত বাংলায় এই ৬টি গ্লাসকে এক সেট গ্লাস , ৬াট কাপকে এক সেট কাপ বলা হয় (এই তথ্যটি আমরা সবাই জানি)।

মনে করে নাও , এবারের ক্রীড়া প্রতিযোগীতায় তুমি দৌড় প্রতিযোগীতা , উচ্চ লাফ প্রতিযোগীতা ও গোলক নিক্ষেপ প্রতিযোগীতায়  যথাক্রমে ১ম,২য় ও ১ম স্থান অধিকার করেছ। পুরস্কার হিসেবে পেয়েছ যথাক্রমে ১ সেট  করে গ্লাস,কাপ,গ্লাস (কল্পনা করে নিতে তো আর কোন সমস্যা নাই!)।

উপহারের রাজ্যে মাতাল দুনিয়া

ক্লোজ-আপ-১ প্রতিযোগীতায় শ্রেষ্ঠ গায়ককে কী কী উপহার দেয়া হয় তা মনে আছে তো ? হ্যাঁ,একটি গাড়ি,মিউজিক হোমথিয়েটার, ১০ লক্ষ টাকা ইত্যাদি ইত্যাদি। মিউজিক হোমথিয়েটারে  গানের বাদ্যযন্ত্র যেমন: গিটার,স্পিকার,ড্রাম,কী-বোর্ড ইত্যাদি দেয়া হয় যাতে তারা আরও ভালো করে সংগীত সাধনা করতে পারে।

তোমার কাছে এবার আমার ছোট একটি প্রশ্ন : আচ্ছা বলতো , মিউজিক হোমথিয়েটারে যে যে বাদ্যযন্ত্র দেয়া হয় তাদেরকে কি একত্রে বাদ্যযন্ত্রের সমাবেশ বলা যায় না ? তুিম ঠিকই ধরতে ধরতে পেরেছ। আসলেই মিউজিক হোমথিয়েটার সকল বাদ্যযন্ত্রের সমাবেশ অন্য কথায় সকল বাদ্যযন্ত্রের সেট।

ঠিক একই ভাবে তুমি যে উপহার হিসেবে গ্লাস,কাপ ইত্যাদি পেয়েছিলে , তাদেরকে তুমি যথাক্রমে গ্লাস ও কাপের সেট বলতে পার।

সাজিয়ে তোলো নিজের পৃথিবী

উপহার হিসেবে তুমি যে গ্লাস,কাপ ইত্যাদি পেয়েছিলে তা সাজিয়ে রাখার জন্য চাই একটি  শোকেস। ধরে নাও, কল্পনারাজ্যে আমি-ই শোকেসটি তোমাকে উপহার দিয়েছি (যদিও আমার আবার বাস্তবে উপহার দেয়ার অভ্যাস খুব-ই কম)।

শোকেসটি তিন তলা বিশিষ্ট। প্রথম তলায় গ্লাস ,২য় তলায় কাপ রেখেছ। ৩য় তলা শুধু মাত্র বইয়ের জন্য বরাদ্দ। সেখানে তুমি কেবল মাত্র বই-ই রেখেছ। তাহলে কি এই কথা বলা যায় না , শোকেসটির ১ম তলায় রয়েছে গ্লাসের সেট,২য় তলায় কাপের সেট ও ৩য় তলায় বইয়ের সেট ?

অর্ধেক বাস্তব,তুমি অর্ধেক কল্পনা

এখন মনে হয় সময় হয়েছে কল্পনা রাজ্য হতে বাস্তবে ফিরে আসার। তাহলে কি উপরোক্ত কল্পনার কোনো অর্থ নেই ? অবশ্যই আছে। কল্পনা রাজ্যের বস্তুগুলোর সাথে এখন আমরা বাস্তবতার মিল খুঁজে বের করার চেষ্টা চালাব।

কল্পনা রাজ্যের শোকেস আসলে ব্যবহৃত হয়েছিল গ্লাস,কাপ ইত্যাদি রাখার জন্য। গণিতরাজ্য  এই শোকেসটাকে চিহ্নিত করেছে এই চিহ্ন {} দ্বারা। অর্থ্যাৎ সেট প্রকাশের জন্য এই চিহ্ন {} ব্যবহার করা হয়।

শোকেস এর প্রথম তলা ব্যবহৃত হয়েছিল শুধুমাত্র গ্লাস রাখার জন্য। যেহেতু গণিতরাজ্য শোকেসটাকে চিহ্নিত করেছে {} দ্বারা ,কাজেই দেখ তো শোকেস এর প্রথম তলাটিকে এভাবে {সকল গ্লাসের সেট }, ২য় তলা টিকে এভাবে {সকল কাপের সেট } এবং ৩য় তলাটিকে এভাবে {সকল বইয়ের সেট}প্রকাশ করা যায় কি না ?

আমরা যদি ১ম,২য় ৩য় তলাকে যথাক্রমে G, C এবং B দ্বারা করি ,তাহলে দেখ তো ১ম তলা , ২য় তলা এবং ৩য় তলাকে নিন্ম উপায়ে প্রকাশ করা যায় কি না ?

G={mKj গ্লাসের সেট },

C={mKj কাপের সেট }

B={mKj বইয়ের সেট}

এটা সেট প্রকাশের একটি উপায়।

HELLO,MicroPhone টেস্টিং-১,২,৩

একটা কৌতুক মনে পড়ে গেল : নির্বাচনী সমাবেশে মাইক্রোফোন আওয়াজ ঠিকমত আসে কিনা তা পরীক্ষা করার জন্য একটা লোক বলেই চলছে ÒHELLO,gvB‡µv‡dvb টেস্টিং-১,২,৩”। ছোট একটা বাচ্চা তার মাকে প্রশ্ন করল আচ্ছা মা ,লোকটি যে শুধু ,, পর্যন্ত বলে থেমে যাচ্‌েছ, সে কি ,, এর পরে গুণতে জানে না ?

লোকটি ,, এর পরে গুণতে জানে কি না জানে তা নিয়ে বাচ্চাটির কৈৗতূহল তার কাছেই থাক। লোক টি জানুক বা না জানুক তুমি তো ,, এর পরেও গুণতে জান। শোকেসে তুমি যে এক সেট বা ৬টি গ্লাস রেখেছিলে , তাদেরকে তুমি তো ,,, , দ্বারা চিহ্নিত করতে পার। তাহলে শোকেসের প্রথম তলায় সকল গ্লাসের চিত্র দেখলে তা নিন্মরূপ দেখাবে :

If you want to read the whole documents please try this new link>

http://www.ziddu.com/download/13891331/Set2.pdf.html


Shankar Ehsaan Loy – ICC Cricket World Cup 2011 Official Theme Song – De Ghuma Ke .mp3
http://beemp3.com/player/player.swf
Found at bee mp3 search engine

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: